অন্যান্যটেক নিউজ

আগামী বছর নাগাদ ১০.৯ ইঞ্চি আইপ্যাড ও ম্যাকবুক প্রো’তে ওলেড ডিসপ্লে ব্যবহার করতে পারে অ্যাপল

আগামী বছর নাগাদ ১০.৯ ইঞ্চি সাইজের আইপ্যাড প্রো’তে ওলেড ডিসপ্লে ব্যবহার করতে পারে অ্যাপল। ডিজিটাইমসের রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালের আইপ্যাড প্রো’এর ১০.৯ ইঞ্চি ও ১২.৯ ইঞ্চি মডেলে ওলেড প্যানেল ব্যবহার করতে পারে কুপারটিনোর এই টেক জায়ান্ট। এমনকি ১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো’এর ২০২২ সালের মডেলে ওলেড ডিসপ্লে ব্যবহার করতে পারে কোম্পানিটি, এমন তথ্যও পাওয়া গেছে ওই রিপোর্টে।

তবে রিপোর্টটির বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন কিন্তু থেকেই যায়। কেননা অ্যাপল তাঁদের ২০২১ সালের ম্যাকবুক ও আইপ্যাড লাইনআপে যেভাবে মিনি এলইডি ডিসপ্লে ব্যবহারের কথা ভাবছে, সেখানে এক বছর পরই ওলেডের ব্যবহার শুরুর সম্ভাবনা খুবই ক্ষীণ।

জিএসএমঅ্যারিনার তথ্যমতে, মিনি এলইডি ডিসপ্লের আইপ্যাড খুব তাড়াতাড়ি হলে এই মাসেই উন্মোচন করতে পারে অ্যাপল। এছাড়া এই বছরেই নতুন অ্যাপল সিলিকনের ১৪ ইঞ্চি ম্যাকবুক প্রো এবং ১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো’তেও ব্যবহৃত হতে পারে এই মিনি এলইডি ডিসপ্লে।

যদিও অ্যাপলের আইপ্যাডে ওলেড ডিসপ্লে ব্যবহারের খবর এই প্রথম ছড়ায়নি। এর আগেও একটি কোরিয়ান রিপোর্টে দাবি করা হয়েছিলো যে ২০২১ শেষার্ধে আসতে যাচ্ছে ওলেড ডিসপ্লের আইপ্যাড। বর্তমানে অ্যাপল আইপ্যাড ও ম্যাকবুক লাইনাপে মিনি এলইডি, মাইক্রো এলইডি ও ওলেড ডিসপ্লে টেকনোলজি নিয়ে পরীক্ষা – নিরীক্ষা চালাচ্ছে বলে দাবি করা হয়েছে ডিজিটাইমসের ওই রিপোর্টে।

প্রসঙ্গত, মিনি এলইডি ও মাইক্রো এলইডি হচ্ছে এমন প্রযুক্তি, যেটি এলসিডি ডিসপ্লের কালার কোয়ালিটি ও ব্রাইটনেস, উভয়ক্ষেত্রেই খুব বড় ধরণের ইম্প্রুভমেন্ট আনতে সক্ষম। ধারণা করা হয় যে, মাইক্রো এলইডি ওলেডের থেকেও বেশি ব্রাইটনেস এবং বার্ন ইন ছাড়াই সমান পরিমাণ ডিপ ব্ল্যাক কালার ডেলিভারি দিতে সক্ষম। মাইক্রো এলইডি যদিও এখনো পরিপক্বভাবে ডেভেলপড হয়ে উঠতে পারেনি, তবে মিনি এলইডি স্ক্রিন ২০২১ সালে উন্মোচিত হওয়া অনেক টিভিতে ব্যবহার হচ্ছে। ধারণা করা হচ্ছে যে, এ বছর অনেক ট্যাব এবং ল্যাপটপে ব্যবহৃত হতে পারে এই ডিসপ্লে টেকনোলজি।

সূত্রঃ ডিজিটাইমস

Avatar

Tahsinul Mohsin

playing with tech is the best way to gather knowledge