টেক নিউজ

ওয়ানপ্লাস ফোনগুলোতে এখন ফেসবুক অ্যাপ প্রিইন্স্টলড্ ব্লোটওয়্যার হিসাবে দেখা যাচ্ছে

এপ্রিলে মার্কেটে আসা ওয়ানপ্লাস ৮ সিরিজের পর সদ্য লঞ্চ হওয়ার নর্ডেও অক্সিজেন ওএস-এ দেখা মিললো অানইন্স্টল-অযোগ্য ফেসবুক অ্যাপ এবং এর ব্যাকগ্রাউন্ড সার্ভিসসমূহের, যা কিসা প্রিলোডেড হয়েই আসছে এখন।
AndroidPolice এর রিপোর্টে রিসেন্টলি XDA ডেভলপারস্ এর Max Weinbach এর টুইট উদ্ধৃত করে জানায় যে, ইন্স্টাগ্রাম অ্যাপ যেটা কিনা অটোমেটিক্যালি আপডেট হলেও হওয়ার কথা গুগল প্লে স্টোর থেকে, তা না হয়ে আপডেট হয়েছে ফেসবুকের ব্যাকগ্রাউন্ড সার্ভিস “অ্যাপ ম্যানেজার” থেকে, যা কি না বেশ চিন্তনীয় এবং অদ্ভুত বিষয়।

ওয়ানপ্লাস কনফর্ম করেছে বিষয়টা যে, ফেসবুকসহ এর ব্যাকগ্রাউন্ড সার্ভিসেস অ্যাপগুলো এখন থেকে অক্সিজেন ওএস-এর সিস্টেম অ্যাপ হিসাবে আসছে প্রতিটা ওয়ানপ্লাসের লেটেস্ট মডেলে। শুধু তাই নয়- নেটফ্লিক্স, মেসেঞ্জার, ইন্স্টাগ্রাম অ্যাপগুলোও প্রি-ইন্স্টলড্ থাকছে জনপ্রিয়ে অক্সিজেন ওএস-এ।

যদিও ওয়ানপ্লাস দাবী করেছে যে, এসব অ্যাপগুলো প্রিইন্স্টলড্ এবং সিস্টেম ইন্টিগ্রেটেড থাকলে নাকি বেটার ব্যাটারী এফিশিয়েন্সি আর নেটফ্লিক্সের ক্ষেত্রে HDR প্লেব্যাকে এনহ্যান্সমেন্ট লক্ষ্য করা যাবে। এ ধরনের যুক্তি অবশ্যই গ্রাহক এবং এনথুজিয়াস্ট পর্যায়ে বিশ্বাসযোগ্য হয়নি একদমই।

সিস্টেমে ইন্টিগ্রেট করাতে ঝামেলা হবে এখানে যে, ফোনের ডেটা বাইপাস হতে পারে। আর যেহেতু ফেসবুকের ব্যাকগ্রাউন্ড সার্ভিসেস ব্যাকগ্রাউন্ডে শুরু থেকেই সিস্টেম লেভেল ইন্ট্রগেশনে চালু থাকবে, অবশ্যই এটি আপনার মোবাইল ডেটা কিংবা ব্রডব্যান্ড ইন্টারনেট থেকে ডেটা কনজিউম করবে। আর ফেসবুক আপনার ফোন থেকে কি কি ধরণের ডেটা নিয়ে যেতে পারে, তা এখনোও বেশ কল্পনাতীত।
Avatar

Sajib Debnath

Test