টেক নিউজ

রিয়েলমির আরো একটি নতুন ডিভাইস?

সম্প্রতি ‘রিয়েলমি এক্স ৯ প্রো মাস্টার এডিশন’ নামে একটি ডিভাইস, যার লাইভ ইমেজ নিয়ে কিছু ওয়েবসাইটে টিজ হয়েছে!

সব ব্র‍্যান্ডেরই একটি বিশেষ ফ্ল্যাগশিপ সিরিজ থাকে। যেমন স্যামসাংয়ের আছে এস এবং নোট সিরিজ। হুয়াওয়ের আছে পি এবং ম্যাট সিরিজ, ঠিক তেমনই রিয়েলমির ফ্ল্যাগশিপ সিরিজের নাম ‘এক্স’ সিরিজ। ২০১৯ সালে এই সিরিজের প্রথম ফোনা আসে মার্কেটে, তবে সেটি কোন ফ্ল্যাগশিপ ফোন ছিলনা। বরং মিডরেঞ্জ বাজেটে একটি পপুলার ফোন ছিলো সেটা! আগেও বলেছি সব ব্র‍্যান্ডের একটি ফ্ল্যাগশিপ সিরিজ থাকে, তার মানে ব্যাপারটা এমন না যে তারা ফ্ল্যাগশিপ স্পেকস নিয়েই আসবে! এক্স সিরিজ আমাদের কাছে পরিচিত রিয়েলমির ফ্ল্যাগশিপ সিরিজ হিসেবেই। তাছাড়া, এক্স সিরিজে এখন পর্যন্ত কোন প্রোপার ফ্ল্যাগশিপ আসেনি, যেগুলো অন্যান্য ব্র‍্যান্ডের ফ্ল্যাগশিপ ডিভাইসকে কম্পিট করতে পারে। বরং রিয়েলমি এক্স সিরিজ টেকনিক্যালি একটি হায়ার মিডরেঞ্জ সিরিজই বলা চলে। তবে বর্তমানে এই ধারায় পরিবর্তন এনেছে রিয়েলমি। এক্স সিরিজ কে ফ্ল্যাগশিপ না বলে, GT সিরিজ কে বলা হচ্ছে তাদের ফ্ল্যাগশিপ সিরিজ। যাই হোক, আসা যাক নতুন এই রিয়েলমি এক্স ৯ প্রো মাস্টার এডিশন নামের ডিভাইসটির লিকড ডিটেইলস এর উপর!

ডিসপ্লে- একটি হায়ার মিডরেঞ্জ ফোন, ডিসপ্লে কেমন আশা করেন? ঠিক তেমনই পাবেন এটিতে। ৬.৪ ইঞ্চ ১০৮০পি এমোলেড ৯০ হার্জ প্যানেল থাকবে এতে। সাথে রয়েছে ৯০০+ নিটস পিক ব্রাইটনেস!

ক্যামেরা- এন্ড্রয়েড মোবাইল ম্যানুফ্যাকচারারদের একটি অভ্যাস হচ্ছে নাম্বার গেইম নিয়ে খেলা। রিয়েলমি ও পিছিয়ে নেই এই গেইমে। ১০৮মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর নিয়ে আসছে নতুন এই ডিভাইসটি!

চিপসেট এবং অভারল- মিডিয়াটেক ডাইমেনসিটি সিরিজের সব এক্সক্লুসিভ চিপসেট নিয়েই রিয়েলমির আগ্রহ বেশ! তাই এবার এক্স ৯ প্রো মাস্টার এডিশনেও থাকতে যাচ্ছে মিডিয়াটেকের নতুন ডাইমেনসিটি ১২০০ চিপসেট। এছাড়াও, থাকছে ১২জিবি Lpddr5 র‍্যাম এবং UFS 3.1 ফাস্টেস্ট স্টোরেজ!

ব্যাটারি এবং চার্জিং- কম দামী ফোনে বেশী সেলের ব্যাটারি দিলেও, বেশী দামী ফোনে রিয়েলমি দিচ্ছে ৪৫০০এমএএইচ ব্যাটারি। দামী ফোনের এস্থেটিক ভাইব আনার জন্যই হয়তোবা, তবে বর্তমান সময়ে এটি কমই। বেটার অপ্টিমাইজেশন থাকলে কিছুটা হলেও বেশী ব্যাকআপ পাওয়া সম্ভব। সাথে থাকছে ৬৫ওয়াটের চিরাচরিত রিয়েলমি সুপার ডার্ট চার্জ!

সফটওয়্যার- ২০২১ সালের লেটেস্ট ফোন এন্ড্রয়েড ১১ থাকবে এটাই স্বাভাবিক। এই ডিভাইসটিতেও এর ব্যতিক্রম ঘটেনি। থাকছে এন্ড্রয়েড এবং যার উপর বেজ করে তৈরি করা রিয়েলমি ইউ.আই ২.০ কাস্টম স্কিনের উপর রান করবে কাঙ্খিত এই ডিভাইসটি!

এইতো ছিলো রিয়েলমি এক্স ৯ প্রো মাস্টার এডিশনের কিছু আলোচ্য বিষয়। দাম এবং লঞ্চ ডেট এখনো জানা যায়নি। তারই সাথে বলা দরকার, ব্র‍্যান্ড গুলো এখন যেভাবে তাদের ডিভাইস গুলোর নাম রাখছে তা কিছুটা হলেও বেমানান। আপনাদের মতামত জানতে আমরা আগ্রহী!

Avatar

Fardin Niloy