টেক নিউজ

শীঘ্রই আসতে যাচ্ছে Redmi K40 সিরিজ

বাজারে আসতে যাচ্ছে K40 এবং K40 Pro! সম্প্রতি চাইনিজ সার্টিফিকেশন ওয়েবসাইট TENAA তে লিস্টেড হয়েছে এই সিরিজটি। আশা করা যাচ্ছে ফেব্রুয়ারীর শেষ সপ্তাহে (২৫ই ফেব্রুয়ারী) লঞ্চ করা হতে পারে Redmi K40 সিরিজ। তবে লঞ্চ ডেট নিয়ে জল ঘোলা হচ্ছিল বেশ। সম্প্রতি চাইনিজ মাইক্রো ব্লগ সাইট Weibo তে Redmi থেকে একটি টুইট আসে,

“At 10 o’clock tomorrow morning, the “ruthless” material is coming. remember to set the alarm clock.

প্রযুক্তি প্রেমীরা ধরে নিয়েছিল হয়তো রিলিজ হতে যাচ্ছে K40 সিরিজ, কিন্তু সবাইকে হতাশ করে আবারো লিক নিয়ে হাজির হলো তারা। এবারের লিক এ নিশ্চিত হয়েছে সবাই, ২৫ই ফেব্রুয়ারীতেই আসবে কে৪০। সেখানে আরো দেখা যাচ্ছে তারা ফ্রন্ট ক্যামেরা কাটআউটে ব্যবহার করেছে “পিন-পয়েন্ট” সেন্টার পাঞ্চহোল! এছাড়াও এর  ৬.৮১ ইঞ্চ এর ডিসপ্লেটি হতে পারে ৩২০০x১৪৪০ রেজ্যুলেশনের (2k) স্যামসাং E4 material OLED ডিসপ্লে এবং সর্বোচ্চ 120Hz রিফ্রেশ রেট থাকতে পারে সিরিজটিতে। শাওমির মতে এটা, “may be the most expensive straight screen in the industry”.

মিউআই ১২.৫ এ রান করবে ফোন দুটো, বেজড অন এন্ড্রয়েড ১১। তালিকায় আরো দেখা গিয়েছে এর ডাইমেনশন হতে পারে (63.7×76.4×7.8mm) যার অর্থ এটা হতে যাচ্ছে K30 সিরিজ থেকে বেশ খানিকটা পাতলা। স্লিম বডি হওয়ায় কমেছে ব্যাটারি ক্যাপাসিটি। ৫জি এনাবেল ফোনটিতে থাকছে  ৪০০০ অথবা ৪৪২০ মিলিএম্পিয়ার ব্যাটারি। যথাক্রমে ব্লু এবং সিলভার/হোয়াইট কালারে আসতে পারে ফোনদুটি।

শাওমির নতুন ট্রেন্ড অনুযায়ী Redmi K40 সিরিজেও দেয়া হতে পারে ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা এবং এর ক্যামেরা মডিউল অনেকটাই মি১১ এর মত।

প্রসেসরের ক্ষেত্রে সম্ভাব্য নাম উঠে এসেছে Snapdragon 888 এবং Snapdragon 870 এর। K40 vanilla কিংবা বেজ ভার্সন যেটা এই সিরিজের, এখানে থাকতে পারে 870 এবং K40 Pro তে থাকতে পারে Snapdragon 888। ভ্যানিলা ভার্সনের প্রাইস হতে পারে ২০০০ ইউয়ান বা ৩০০ ডলার (প্রায়) এবং স্ন্যাপড্রাগন ৮৮৮ সম্বলিত প্রো ভার্সনের প্রাইস হতে পারে ২৯৯৯ ইউয়ান বা ৪৬৪ ডলার। ইউয়ান থেকে বাংলাদেশি টাকায় কনভার্ট করলে K40 সিরিজের দাম হবে, ২৭ হাজার টাকা থেকে শুরু করে ৪০ হাজার টাকার মত। তবে গ্রাহকদের হাতে আসতে আসতে এর সাথে যুক্ত হবে আরো অনেক খরচ! দামটা কোথায় গিয়ে দাঁড়াবে সেটা সময় বলে দিবে!

এদিকে অনেকেই অনেকভাবে আশা করে নিচ্ছে স্পেকগুলো। তবে চূড়ান্তভাবে এই নতুন সিরিজ সম্পর্কে জানতে হলে করতে হবে আমাদের অপেক্ষা। ২৫ই ফেব্রুয়ারির পর আবারো হাজির হবো আমরা এর হ্যান্ডস-অন রিভিউ নিয়ে। ততদিনে জানিয়ে দিন, K40 সিরিজ সম্পর্কে আপনার ধারণা!

ছবিসূত্রঃ Gizchina, Weibo
Avatar

Nur Mohammad

মোদের গরব, মোদের আশা, আ মরি বাংলা ভাষা!