অন্যান্য

আপনার ছবির জন্মস্থান খুঁজে বের করুন এখনই – রিভার্স ইমেইজ সার্চ

কখনোও কি এমন হয়েছে যে কোনো একটা ছবি হাতে পেলেন, কিন্তু এর উৎস জানতে পারছেন না ? অনেক সময়েই হয়েছে, বিশেষত কাউকে ভাল্লাগছে, এখন খুঁজে বেড়িয়েছেন হন্য হয়ে। তবে মানুষ খুঁজে পান বা না পান, আপনার অনেক ছবিরই সঠিক উৎস খুঁজে দেওয়ার একটা সার্ভিস যে ইন্টারনেটে ছড়িয়ে রয়েছে, যার নাম “রিভার্স ইমেইজ সার্চ”, আসুন আগামী ৭ মিনিট এটা নিয়ে একটু শলাপরামর্শ করি 🔥

রিভার্স ইমেইজ সার্চের দরকার কি ? প্রথমে তো সেইটা জানা দরকার, তাই না ?

সদৃশ ছবি খুঁজতে : হয়তো অনেক সময় এমন হয় যে কোনো একটা ছবি আপনি খুঁজবেন, কিন্তু কি লিখে সার্চ যে করবেন গুগলে, সেটাই বুঝে উঠতে পারেন না। সেক্ষেত্রে দূর্দান্ত সহায়ক হতে পারে রিভার্স ইমেইজ সার্চ।

অজানা তথ্য জানতে : কোনোকিছু একটা সামনে দেখলেন, বুঝতে পারছেন না যে এইটা কি, খায় না মাথায় দেয় ? ছবি তুলে রিভার্স সার্চ করুন, দেখুন অজানা তথ্য আপনার সামনেই চলে আসবে ১ সেকেন্ডেরও আগে।

গুজব রুখতে : সোশ্যাল মিডিয়া প্রতি মিনিটে যে পরিমাণ গুজব তৈরী হচ্ছে, তা থেকে নিজেকে বাঁচাতে, কোনো খবরের সত্যতা জানতে বা আসল খবরটি জানতে চাইলে হাতের সামনে থাকা ছবিটিকে একটু রিভার্স সার্চ করুন, দেখুন খবরটি আসল নাকি গুজব।

নিজের কোনো ছবির হালচাল জানুন : অনেকক্ষেত্রে সোশ্যাল মিডিয়ায় আপনার তোলা কোনো ছবি আপনি শেয়ার করলেন। ধরুন হতে পারে সুন্দর একটা ল্যান্ডস্কেপ বা এমন কোনো ছবি যেটাতে আপনাকে ক্রেডিট না দিলেও আপনি টের পাচ্ছেন না। সেক্ষেত্রে আপনার ছবি আপনাকে না জানিয়ে আর কোথায় কোথায় ব্যবহৃত হলো জানতে চাইলে ছবিটিকে একটু রিভার্স সার্চ করে ফেলুন।

রিভার্স ইমেইজ সার্চ করার জন্য কয়েকটি রিলায়েবল ইঞ্জিন-

Google Images : নামেই রিলায়েবল, আর কাজে টপক্লাস। জুন ২০১১ তে চালু হয় গুগলের এই রিভার্স সার্চ। গুগল তাদের অ্যালগরিদমের উপর বেইজ করে ছবি শেইপ, সাইজ, কালার ইত্যাদির উপর ভিত্তি করে সদৃশ ছবি খুঁজে আনে।

TinEye : Idee Inc, যা কিনা একটি Toronto বেইজড্ কোম্পানি, এদের প্রোডাক্ট এই TinEye। ১৩.৯ বিলিয়ন সার্চ নিয়ে বিশ্বের টপ রিভার্স সার্চ ইঞ্জিন হয়েছে এই TinEye। তবে JPEG, PNG, GIF ফরম্যাট সাপোর্ট করলেও 20MB তেই সীমাবদ্ধ এই সার্চ ইঞ্জিনের সাইজ লিমিট (গুগল ইমেজে কোনো লিমিটেশন নেই)

Yandex : রাশিয়ার বৃহত্তম সার্চ ইঞ্জিন Yandex ও রিভার্স সার্চ অফার করে আসছে অনেক দিন যাবত। এরা এই পদ্ধতি এনেছে যাতে করে ইন্টারনেট থেকে ডুপ্লিকেট ইমেইজ সরানো যায় সহজে।


Bing Image Match : মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন Bing মার্চ ২০১৪ কে নিয়ে আসে Bing Image Match নামক টুল। মূলত রাইভাল কোম্পানীদের সাথে প্রতিযোগীতার খাতিরেই বিল গেটসের কোম্পানীর এমন পদক্ষেপ ছিলো।

Image Identify : The Wolfram Language Image Identification / Image Identify, একটি WTP রিভার্স সার্চ ইঞ্জিন যা এখনোও আন্ডার ডেভলপমেন্ট রয়েছে। এরা সবথেকে উন্নততর Ai ইঞ্জিন আনতে যাচ্ছে রিভার্স ইমেইজ সার্চ প্ল্যাটফর্মে।

Pinterest Visual Search Tool : সোশ্যাল মিডিয়া পিন্টারেস্টের নিজস্ব এই রিভার্স সার্চিং-য়ের বিশেষত্ব হচ্ছে আপনি যেকোনো ছবি জুম করে পিন করে তারপর ছবির নির্দিষ্ট কোনো একটা অংশকে রিভার্স সার্চ করতে পারবেন।

Karma Decay : সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Reddit এরেজন্য এক্সক্লুসিভ রিভার্স সার্চ ইঞ্জিন এই Karma Decay। রেডিট ব্যবহারকারীদের জন্য একটা হ্যান্ডি টুল এই Decay।

IQDB : রিভার্স ইমেইজ সার্চ ইঞ্জিন তো বহুত আছে, কিন্তু সবখানে আলাদা আলাদা কে খোঁজে ? তাই সবখানে এক ক্লিকেই সার্চ করতে IQDB এনেছে Multi Service Image Search, যা কিনা একসাথে ৮ টি সাইটে সার্চ করে আপনাকে রেজাল্ট দিবে। হ্যান্ডি না ?

স্মার্টফোনে কিভাবে রিভার্স ইমেইজ সার্চ করবেন ?

অ্যান্ড্রয়েড : Google Lens অ্যাপ ব্যবহার করুন, একদম গুগলের নিজস্ব অ্যাপ, পেয়ে যাবেন প্লেস্টোরে

আইওএস : Reverse Search Image App নামক একটা অ্যাপ পাবেন অ্যাপস্টোরে, যা কিনা আপনার জন্য সুবিধাজনক হবে

 

অ্যাড-অন / এক্সটেনশন :
ব্রাউজারে কিছু টুল অ্যাড করা যায়, জানেনই তো। সেভাবে আপনার পছন্দের ব্রাউজারে একটু অ্যাড করে নিতে পারেন এমন রিভার্স ইমেইজ সার্চ ইঞ্জিনের অ্যাড-অন।

Firefox : Google Reverse Image Search অ্যাড-অন পেয়ে যাবেন স্টোরে
Firefox : Who Stole My Pictures ? এটি আরোও একটি অ্যাড-অন স্টোরে পেয়ে যাবেন
Chrome : Search by Image নামক এক্সটেনশন পেয়ে যাবেন ক্রোম স্টোরে
Plugin : TinEye Reverse Image পেয়ে যাবেন Chrome, Firefox, Internet Explorer, Safari, আর Opera ব্রাউজারে, যার মাধ্যমে সহজেই রিভার্স ইমেইজ সার্চ করে নিতে পারবেন নিমিষেই !

পরিশেষে, রিভার্স ইমেইজ সার্চ আপনার সময় বাঁচাবে। সঠিকভাবে ব্যবহারই কাম্য। তবে খেয়াল রাখবেন কোনো মানুষের ছবি খুব সম্ভবত এরা খুঁজে আনতে পারবে না। খুঁজতে শুরু করুন আপনার ছবির উৎস।

Avatar

Sajib Debnath

Test