অন্যান্য

করোনা থেকে বাঁচান আপনার স্মার্টফোন

করোনাকালে স্বাস্থ্যঅধিদপ্তর থেকে বার বার বলা হচ্ছে কিছুক্ষণ পর পর ২০ সেকেন্ড ধরে সাবান পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন- এছাড়া আরোও কত কি নির্দেশনা, তাই না ? কিন্তু কখনোও কি ভেবেছেন আপনার হাতের এই স্মার্টফোনটিই হতে পারে আপনার জন্য করোনা ভাইরাসের বাহক ? না ভেবে থাকলে জেনে নিন, “করোনা ভাইরাস স্মার্টফোনে সর্বনিম্ন ২ ঘন্টা থেকে সর্বোচ্চ ৯ দিন অব্দি বেঁচে থাকতে পারে!!!

বর্তমানে করোনাকালীন সময়ে ঘরবন্দী জীবনে স্মার্টফোনটিই হয়ে উঠেছে যেন একদম বিনোদনের প্রাণকেন্দ্র। নিউজ থেকে শুরু করে বিনোদন, আত্মীয়ের খোঁজ নেওয়া থেকে অফিসের কাজ, সবকিছুতেই এখন স্মার্টফোনই যেন একদম অপরিসীম গুরুত্ব পাচ্ছে সারাক্ষণ। তাহলে এরই মাধ্যমে যদি করোনা ছড়িয়ে যায়- তাহলে তো মহাবিপদ।

করোনা ভাইরাসকে প্রতিরোধ করতে এবং করোনার থেকে বাঁচতে বা রক্ষা পেতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ও বিভিন্ন স্বাস্থ্য দপ্তর শুরু করেছে প্রচার। তবে এই খবরটি শোনার পর আরও ভয় জন্মেছে সকলের মধ্যে। কারণ, বিশ্বের সকল মানুষই এই ছোট্ট যন্ত্রটির উপর নির্ভরশীল। তাই, প্রয়োজনীয় এই বস্তুটির উপরে করোনার থাবা রীতিমতো ভাবাচ্ছে সকলকে।

তাই ২০ সেকেন্ড ধরে ভালো করে হাত ধুয়ে চটপট জলদি বসে পড়ুন, এবং জেনে নিন কিভাবে ফোনকেও রাখতে পারবেন জীবানুমুক্ত-

বিশেষজ্ঞরা বলছেন, একজনের ফোন আরেকজন ব্যবহারের প্রবণতাতেই ছড়িয়ে পড়তে পারে কোভিড-১৯। সোশ্যাল ডিস্ট্যান্সিং-য়ের সাথে সাথে অন্যের ফোন অযথাই ব্যবহার থেকে দূরে থাকুন।

বিজ্ঞানীদের মতে, স্টেইনলেস স্টিল এবং প্লাস্টিকের যে কোনও তলে কমপক্ষে দুই থেকে তিন দিন জ্যান্ত অবস্থায় থাকতে পারে করোনাভাইরাস। এই কথা বিজ্ঞানীরা আগেই রিসার্চ করে জানিয়েছেন। অর্থাৎ আপনার স্মার্টফোনেও যে বেশ কিছু দিন এই ভাইরাস থাকতে পারে– সে বিষয়ে কোনও সন্দেহ নেই। এমনই আবহে দ্য সেন্টার্স ফর ডিসিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফে বলা হচ্ছে, ‘হাই-টাচ’ সারফেস নিয়ম করে হাত ধোয়ার মতোই বারংবার পরিষ্কার করতে হবে। যেমন স্মার্টফোন বা যে কোনও মোবাইল হ্যান্ডসেট, কিবোর্ডস, ল্যাপটপ, ট্যাবলেট ইত্যাদি নিত্যনৈমিত্তিক প্রয়োজনীয় সব গ্যাজেটই পরিষ্কার রাখতে হবে সবসময়।

স্মার্টফোন স্যানিটাইজ করার সঠিক উপায়-
৭০% আইসোপ্রোপিল অ্যালকোহল রয়েছে এমন মিশ্রণ দিয়েই স্মার্টফোন বা যে কোনো ডিভাইস/গ্যাজেট আপনি পরিষ্কার করতে পারেন। পারলে তিন বেলায় তিন বার করে অ্যালকোহল দ্বারা স্মার্টফোন পরিষ্কার করা উচিৎ। যদিও অ্যালকোহলের চেয়েও সাশ্রয়ী সল্যুশনও আছে। সেক্ষেত্রে ১ লিটার পানিতে ১০ গ্রাম ব্লিচিং পাওডার গুলিয়ে একটি মিশ্রণ তৈরী করে স্মার্টফোনটিকে মুছে নিতে পারেন

সঠিক নিয়ম না মেনে স্মার্টফোন পরিষ্কার করতে গেলে আবার হিতের বিপরীত হতে পারে। কারণ এই COVID-19 সংক্রমণকালে মোবাইল ফোন অত্যন্ত জরুরি। মাথায় রাখতে হবে, এমন ভাবে স্মার্টফোন পরিষ্কার করতে হবে, যাতে আখেরে ফোনটার কোনও ক্ষতি না হয়। কী ভাবে?

• কোনও প্রকারেই স্মার্টফোন ঘষা চলবে না। এমনকী ঘষে তুলে ফেলা যায় এমন কোনও মেটিরিয়াল ব্যবহার করা চলবে না।
• পরিষ্কার করার সময় স্মার্টফোনটি বন্ধ করে নিন।
• আর ফোন পরিষ্কারের সময় নিশ্চিত করুন যেন কোনো হেডফোন, চার্জার কিচ্ছু গোঁজা না থাকে।
• সুতি কাপড় ব্যবহার করুন
• স্মার্টফোনের স্ক্রিনটি অ্যালকোহল দিয়ে মুছবেন না, এতে স্ক্রিন নষ্ট হয়ে যেতে পারে।
• অন্য কারুর ফোন বা ল্যাপটপ স্পর্শ করা এড়িয়ে চলুন এবং আপনার জিনিস অন্যকে দেওয়া থেকেও বিরত থাকুন।
• ফোনের গ্লাস যদি খুব নোংরা হয় তবে তা ব্যবহার করবেন না, শীঘ্রই পরিবর্তন করুন

করোনা ভাইরাস যে কোনো হেলাফেলার বিষয় নয়, তা নিশ্চয়ই বৈশ্বিক মৃত্যু সংখ্যা দেখে প্রতিনিয়তই বুঝতে পারছেন। তাই মরনঘাতি এই ভাইরাস যেন আপনার শরীর আপনার সাধের স্মার্টফোনের মাধ্যেমেই প্রবেশ না করে বসে, সেদিকে খেয়াল রাখুন। সতর্ক থাকুন।

Avatar

Sajib Debnath

Test