অন্যান্য

BDIX কি? কিভাবে ইউজ করবেন? কেন ইউজ করবেন?

বর্তমান সময়ে ব্রডব্যান্ড ইন্টারনেট অনেক জনপ্রিয় হয়ে উঠেছে যেইটা গত পাঁচ/ছয় বছর এর চেয়ে অনেক বেশি। অনেকেই আমরা BDIX সম্পর্কে তেমন ধারণা রাখি না। তাই আজকে BDIX নিয়ে কিছু কথা বলবো। আসুন দেরি না করে শুরু করি।

BDIX কি?

প্রথমেই যেইটা জানতে হবে সেইটা হচ্ছে BDIX কি? BDIX এর পূর্ণরূপ হলো Bangladesh Internet Exchange। BDIX হচ্ছে বাংলাদেশের সব আইএসপি এর কমন কানেকশন প্লাটফর্ম। BDIX গঠনের আগে দেশের যেকোনো সার্ভারকে অ্যাক্সেস করতে হলে তা সাবমেরিন ক্যাবল হয়ে গ্লোবাল রাউটার হয়ে অ্যাক্সেস হতো, এতে করে গ্লোবাল ব্যান্ডওয়াইথ এর উপর ব্যাপক চাপ পড়ে এবং অনেকগুলো রাউটার হয়ে যাওয়ার দরুণ রেসপন্স টাইম তুলনামূলক বেশি লাগে। এই সমস্যা নিরসনের জন্য দেশের আইএসপি গুলো মিলিয়ে Bangladesh Internet Exchange( BDIX) গঠন করে। অর্থাৎ আগে যেখানে আইএসপি গুলো শুধু আলাদা আলাদা ভাবে সাবমেরিন ক্যাবলের সাথে সংযুক্ত থাকতো, এখন তারা অতিরিক্ত একটি কমন সার্ভার করে সবাই সেখানে কানেক্টড হয়। আর নেটওয়ার্কে যখন ডাটা পাস হয় তখন সে অনেকগুলো পাথের মধ্যে কম দুরত্বের পাথ আগে চেক করে নেয় এবং সে দিক দিয়েই সার্ভারকে অ্যাক্সেস করে।

BDIX গঠন হওয়ার ফলে ঢাকা থেকে চট্টগ্রাম এর কোন সার্ভারকে অ্যাক্সেস করতে হলে আগের মতো সিঙ্গাপুর বা যুক্তরাজ্য হয়ে না ঘুরে সরাসরি BDIX এর মাধ্যমে অল্প সময়ে অ্যাক্সেস করতে পারে। যার ফলে আপনি সহজেই খুলনা থেকে ঢাকার কোনো সার্ভার থেকে উচ্চ গতিতে ফাইল ডাউনলোড/ব্রাউজ করতে পারবেন। কারণ সার্ভার গুলো একই সাথে সংযুক্ত BDIX এর মাধ্যমে। ধরুন আপনি ১ এমবিপিএস এর ব্রডব্যান্ড লাইন ইউজ করছেন। সেক্ষেত্রে আপনার ডাউনলোড স্পিড হবে সর্বোচ্চ ১২৮ কেবিপিএস। কিন্তু আপনার আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার) যদি বিডিআইএক্স কানেক্টেড থাকে তাহলে বাংলাদেশের যেসব সার্ভার গুলো BDIX কানেক্টেড সেখান থেকে আপনি উচ্চগতিতে ফাইল ডাউনলোড করতে পারবেন।

ধরা যাক, আপনার আইএসপি এর যদি ১০০ এমবিপিএস এর BDIX কানেকশন থাকে তাহলে ওইসব সার্ভার থেকে আপনি সর্বোচ্চ ১২.৫ এমবিপিএস (মেগাবাইট পার সেকেন্ড) এ ডাউনলোড করতে পারবেন। বর্তমান অনেক ISP গুলো গিগাবিট BDIX স্পিড প্রোভাইড করছে। সেক্ষেত্রে অনেক স্বল্প সময়ে আপনি ডাউনলোড করতে পারবেন।

BDIX কানেক্টেড সার্ভার থেকে প্রাপ্ত স্পিড:

ISP এর প্যাকেজ স্পিড:

কিভাবে ইউজ করবেন?

এইটা কোন সফটওয়্যার বা সেরকম কিছু না। আপনি চাইলেও নিজে থেকে কিছু করতে পারবেন না। একমাত্র ISP তারা যখন BDIX এর জন্য নির্দিষ্ট ফি দিয়ে তাদের মেম্বারশিপ নিবে তখনই আপনি এর সুবিধা ভোগ করতে পারবেন। নতুন কানেকশন নেয়ার আগে অবশ্যই ISP এর সাথে কথা বলে নিবেন তাদের BDIX কানেক্টিভিটি আছে কিনা! যেসব ISP এর BDIX কানেক্টিভিটি নেই তাদের থেকে ব্রডব্র্যান্ড লাইন না নেয়াই ভালো।

কেন ইউজ করবেন?

BDIX কেন ইউজ করবেন সেইটা বলার অপেক্ষা রাখে না। BDIX কানেক্টিভিটি থাকলে আপনি অনেক অল্প সময়ে অনেক বেশি পরিমান ডাটা ডাউনলোড করতে পারবেন এবং এর জন্য আপনাকে অতিরিক্ত কোন টাকাও পে করতে হচ্ছে না। আপনার প্যাকেজ স্পিড থেকেও অনেক বেশি স্পিড এ এসব সার্ভার থেকে ডাউনলোড করতে পারবেন।

আজ এই পর্যন্তই। এই সম্পর্কিত কিছু জানার থাকলে কমেন্ট বক্স এ জানাতে পারেন।উত্তর দেয়ার চেষ্টা করব।

Avatar

Pritom Das

I am a Techwriter,Tech enthusiast.I am passionate about technologies.