অন্যান্য

রাসবেরী পাই | Raspberry Pi

রাসবেরী পাই- কি এটা?

রাসবেরী একটা ফল, আর পাই এর মান তো আমরা সবাই জানিই 3.1416! একটা রসালো ফলের সাথে এহেন রসকষহীন ম্যাথের সংযোগ কিভাবে হলো? সংযোগ যেভাবেই হোক, আলোচ্য বিষয় হলো, এই রাসবেরী পাই হচ্ছে পৃথিবীর সবথেকে ছোট কম্পিউটার! জ্বী হ্যাঁ, ঠিকই শুনেছেন। সবথেকে ছোট কম্পিউটার, যার দৈর্ঘ্য প্রস্থ খুব বেশি হলে ৪-৫ ইঞ্চি। কিন্তু এতটুকতেই পেয়ে যাবেন সবটুকু, আর দামও মাত্র চার ডিজিটে! ৩-৪ হাজার টাকাতেই মিলবে এই রসালো পাই।

একটি মাত্র সার্কিটবোর্ড বলুন বা মাদারবোর্ড, এতেই যুক্ত রয়েছে প্রয়োজনীয় সব ধরনের পোর্টস্ এন্ড অন্যান্য সকল কিছুই, যা দ্বারা আপনি উইন্ডোজ, লিনাক্স সহ প্রায় সবধরনেই ওসএস ব্যবহার করতে পারবেন। আসুন আগামী ৭ মিনিট একে অপারেশনের টেবিলে রেখে অস্ত্রপোচার চালাই!

রাসবেরি পাই হচ্ছে একটা সার্কিট বোর্ডের উপর SBC বা Single Board Computer, যাতে রয়েছে মাইক্রোপ্রোসেসর, মেমোরী, ইনপুট/আউটপুট (i/o)x এবং অন্যান্য সকল দরকারী ফিচারস্ যা কিনা একটা কম্পিউটার অপারেট করতে প্রয়োজন।

শুরুটা হয়েছিলো UK তে রাসবেরি পাই ফাউন্ডেশনের হাতের ধরে। তাদের লক্ষ্য ছিলো স্কুল এবং ডেভলপিং কান্ট্রি গুলোতে যেন মানুষ সহজলভ্যভাবে কম্পিউটার এক্সপেরিয়েন্স এবং কম্পিউটার ল্যাঙ্গুয়েজ শিখতে পারে- তাই এক ধরনের সাশ্রয়ীমূল্যের কম্পিউটার বানানো। শুনলে অদ্ভুত লাগবে- কিন্তু সত্যি এটাই যে অরিজিনাল মডেলটি প্রত্যাশার চেয়েও বহুগুণে বিক্রি হয় ২০১২ তে! মূলত রোবোটিকস্, রিসার্চ প্রজেক্ট; যেমন- আবহাওয়া পর্যবেক্ষণ করা, ইত্যাদি কাজে ব্যবহার হয় রাসবেরী পাই।

 

৪টি ইন্টারেস্টিং ফ্যাক্টস্ –

  • রাসবেরী পাই-য়ের অন্যতম চাহিদার মূল কারন এর “সাশ্রয়ী মূল্য” আর “বহনযোগ্যতা”
  • যুক্তরাজ্যের “বেস্ট সোল্ড কম্পিউটার”-এর তালিকায় নাম উঠেছে ২০১৯-এ রাসবেরী পাই-য়ের।
  • ২০১৯ এর ডিসেম্বর অব্দি ৩ কোটিরও বেশি রাসবেরী পাই বিক্রি হয়েছে সারা পৃথিবীতে।
  • রাসবেরী পাই তৈরী হয়ে থাকে SONY-র Pencoed, Wales ফ্যাক্টরীতে, এবং জাপান আর চীনেও তৈরী হয় এই পাই।

হার্ডওয়্যার: খুবই সিম্পলের মধ্যে গর্জিয়াস ব্যাপার-স্যাপার ! SOC (System On Chip) হিসাবে থাকে Broadcom. ARM তৈরী করে দিচ্ছে CPU (Central Processing Unit) আর GPU (Graphics Processing Unit)। স্পিডের কথা বললে ক্লকস্পিড রয়েছে 700MHz থেকে 1.5GHz অব্দি। আর র‌্যাম? 256MB থেকে শুরু হয়ে 8GB পর্যন্ত থাকতে পারে হার্ডডিস্ক হিসাবে থাকছে না কিচ্ছু! অর্থাৎ আপনাকে নিজে থেকে MicroSD কার্ড ইন্সার্ট করতে হবে। USB পোর্ট ছাড়া কম্পিউটার হয়? এজন্য ১টা থেকে ৫টা অব্দি USB পোর্ট পাবেন পাই-তে। ভিডিও আউটপুটের জন্য থাকবে HDMI পোর্ট। গান শুনতে হবে না? রয়েছে 3.5mm হেডফোন জ্যাক (হ্যাঁ, অ্যাপেলের মতো এরা এটাকে উড়িয়ে দেয়নি)। আর কম্পালসরি WIFI আর LAN পোর্ট তো থাকছেই!

জেনারেশন:  রাসবেরী পাই জেনারেশন বাই জেনারেশন আপগ্রেড হয়েছে। আসুন দেখে নিই জেনারেশন ভিত্তিক টাইমলাইন !

  • 2012 – Pi Model B : প্রথম এলো মার্কেটে রাসবেরী পাই
  • 2014 – Pi Model B+ : আগের জেনারেশন থেকে আপডেটেড
  • 2015 – Pi 2 : 900MHz Quad-Core ARM Cortex A7 আর্কিটেকচারে 1GB RAM সহ মার্কেটে এলো নতুন রাসবেরী পাই
  • 2015, Nov – Pi ZERO : মাত্র $৫ ≈ ৪০০৳ তেই এবার পাই এলো মার্কেটে, মানে ভাবতে পারছেন ? ৪০০৳ তে ফুল-ফ্লেজড্ কম্পিউটার
  • 2016, Feb : Pi 3 Model B : 1.2GHz 64bit Quad-Core CPU, WiFi 802.11n, Bluetooth, USB Boot Capabilities নিয়ে তৃতীয় প্রজন্মের আধুনিক পাই এসেছিলো মার্কেটে
  • 2017, 28 Feb : Pi ZERO W : মাত্র $১০ ≈ ৮০০৳ তে WiFi আর Bluetooth সমৃদ্ধ পাই এলো এবার মার্কেটে
  • 2018, 12 Jan : Pi Zero WH : চলে এলো আরোও আপডেটেড রাসবেরী পাই জিরো
  • 2018, 14 Mar (Pi Day) – Pi 3 Model B+ : 1.4GHz CPU সহ এলো মার্কেটে, যা আগেকার সকল পাই-য়ের চেয়ে দ্রুততর
  • 2019, Jun – Pi 4 Model B : সবথেকে লেটেস্ট এবং আধুনিক রাসবেরী পাই এটাই এখন অব্দি। এর কনফিগারেশন প্রাথমিক পাই-য়ের সাথে তুলনায় বেশ প্রশংসনীয়। 1.5GHz 64bit Quad-Core ARM Cortex A72 আর্কিটেকচারের সাথে রয়েছে 802.11n WiFi, Bluetooth 5, Full Gigabit Ethernet, ২ টি USB 2.0 পোর্ট, ৩ টি USB 3.0 পোর্ট, Dual Monitor Support (HDMI Type-D অবশ্যই), আর USB Type-C তো থাকছেই !

সফ্টওয়্যার: রাসবেরী পাই নিজেরাই একটা সফ্টওয়্যার সল্যুশন তৈরী করেই আপনাকে পাই-তে শিফট করাবে। রাসবেরী সাইট থেকে ফ্রিতেই সেটা ডাউনলোড করে ইন্স্টল করে নিতে পারবেন খুব সহজেই। তবে এর পাশাপাশি প্রায় ৩১ টিরও বেশি অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবেন রাসবেরী পাইতে! আর পাই-য়ের মূল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ Python আর Scratch হলেও অন্যান্য ভাষাও সাপোর্ট করে থাকে আধুনিক রাসবেরী পাই!

আচ্ছা! সব তো বুঝলাম যে রাসবেরী পাই দূর্দান্ত একখান জিনিস, হ্যানত্যান অনেক কিছু। কিন্তু এ দিয়ে আপনি করবেন কি? এ কি আপনাকে ৪ হাজারে টাকায় ডেস্কটপ পিসি বানিয়ে দিচ্ছে? বিষয়টা তেমন নয়। এটি মূলত আপনি অন্যান্য বড় বড় ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। যেমন : এই কোভিড-১৯ সিচ্যুয়েশনে ভেন্টিলেটর তো অনেক জরুরী বিষয় হয়েছে, তাই না? আপনি কি জানেন অত্যাধুনিক ভেন্টিলেটরে রাসবেরী পাই ব্যবহার করে তাকে আরও ইউজেবল, আরও স্মার্ট করে তোলা হয়েছে? আসুন আরেকটু খুলে বলি –

  • NASA : Curiosity রোবটের কথা মনে আছে? মঙ্গলে পাঠানো হয়েছে যাকে। এতেও ব্যবহৃত হয়েছে রাসবেরী পাই!
  • COVID-19 : কলোম্বিয়াতে Pi Zero ব্যবহৃত হয়েছে সেখানকার ভেন্টিলেটরে!
  • Astro Pi : যুক্তরাজ্যের স্পেস এজেন্সিতেও ডাক পেয়েছিলো ২০১৪ তে সকলের প্রিয় রাসবেরী পাই
  • শিক্ষাক্ষেত্র : স্কুলে প্রোগ্রামিং শিক্ষার জন্য যুক্তরাজ্যে রাসবেরী পাই ব্যাপকাভাবে ব্যবহৃত হয়।
  • হোম অটোমেশন : স্মার্ট হোম তৈরীতে সাশ্রয়ী সল্যুশন দিচ্ছে রাসবেরী পাই।
  • ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন : Polish Industrial Manufacturer TECHBASE রিলিজ করে ModBerry, একটা ইন্ডাস্ট্রিয়াল কম্পিউটার যার বেইজড ছিলো রাসবেরী পাইয়ের উপরেই। ২০১৮ তে SUSE নিয়ে আসে SUSE Linux Enterprise যা বেইজড ছিলো তৃতীয় প্রজন্মের Model B পাইয়ের উপর।
  • কমার্শিয়াল অটোমেশন : ২০১৪ তে OTTO নামক একটা ডিজিটাল ক্যামেরা তৈরী হয় Next Thing Co. এর দ্বারা যেখানে পুরোটাই বেইজড ছিলো রাসবেরী পাই কম্পিউটার মডিউলের উপর।

রাসবেরী পাই-য়ের অনেক ব্যবহার ক্ষেত্র থাকলেও আমাদের মতো আম-জনতার হাতের নাগালের বাইরে, চোখের দৃষ্টিসীমানার বাইরে, নাকের নিঃশ্বাসের বহুদূর, কানের শ্রবণশক্তিরও দূর-দূরান্তে অবস্থান করছে। তবে পৃথিবীতে এক আলোড়ন সৃষ্টি করেছে রাসবেরী পাই তা নিশ্চয়ই এতক্ষণে বুঝতে বাকি নেই আপনাদের। সায়েন্স প্রজেক্টের জন্য আপনার নেক্সট চয়েজ হতেই পারে রাসবেরী পাই! শুভকামনা!

 

Avatar

Sajib Debnath

A Tech Enthusiast searching for peace and happiness within tech with a hope to spread happiness.